logo

দক্ষিণ বঙ্গে স্বাস্থ্য সুরক্ষায় লাঠি খেলা প্রশিক্ষণ অনুষ্ঠিত

লাঠি খেলা প্রশিক্ষণ

লাঠি একটি প্রাকৃত শব্দ যেটি সংস্কৃত ফর্ম ইয়াস্টি থেকে এসেছে। স্বাস্থ্য সুরক্ষায় লাঠি খেলা একটি ঐতিহ্যবাহী বাঙালি মার্শাল আর্ট। বাংলাদেশে দক্ষিণ বঙ্গে এই প্রথম শিশু কিশোর যুবকদের মধ্যে মার্শাল আর্টে লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে।

গত ২৩ জুন থেকে ২৭ জুন পাঁচ দিনব্যাপী বরিশাল জেলার আগৈলঝাড়া থানাধীন পশ্চিম গোয়াইল গ্রামে আনন্দলোক ভবনে ভারত সেবাশ্রম সংঘ(প্রণব মঠ) এর ধ্রুব মহারাজের তত্ত্বাবধানে আনন্দম যোগ ইনস্টিটিউট এর ব্যবস্থাপনায়  অনুষ্ঠিত হয়েছে।

লাঠি খেলা লাঠি দিয়ে আত্মরক্ষা শেখায়। লাঠি খেলাকে লাঠির কৌশল বলা যেতে পারে। দক্ষিণ এশীয় ভাষায় বাংলাসহ হিতোপদেশ আছে যে যার আছে লাঠি তার আছে ক্ষমতা। লাঠি খেলায় যে দক্ষ বা লাঠি খেলা নিয়ে যাদের ​​বসবাস তারাও লাঠিয়াল হিসাবে পরিচিত।

এই খেলার জন্য ব্যবহৃত লাঠি সাড়ে চার থেকে পাঁচ ফুট লম্বা, এবং প্রায়ই তৈলাক্ত হয়। অত্যাশ্চর্য কৌশলের সঙ্গে প্রত্যেক খেলোয়াড় তাদের নিজ নিজ লাঠি দিয়ে রণকৌশল প্রদর্শন করে। শুধুমাত্র বলিষ্ঠ যুবকেরাই এই খেলায় অংশ নিতে পারে। কিন্তু বর্তমানে শিশু থেকে শুরু করে যুবক, বৃদ্ধ সব বয়সের পুরুষেরাই লাঠিখেলায় অংশ নিয়ে থাকেন। উত্তরবঙ্গে, ঈদের সময়ে চাদি নামক একটি অনুরূপ খেলা খেলা হয়। ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ অংশে পূজাসহ বিভিন্ন ধর্মানুষ্ঠানের সময় “লাঠি খেলা” এর প্রদর্শনী এখনও আছে। বাংলায় গুরুসদয় দত্ত কর্তৃক ব্রতচারী আন্দোলনের সময়ও লাঠি খেলা অন্তর্ভুক্ত হয়েছিল।